বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

শিক্ষাখাতে বরাদ্দ ৯৪ হাজার ৭১০ কোটি টাকা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১০, ৬ জুন ২০২৪

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে বরাদ্দ 

শিক্ষাখাতে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৯৪ হাজার ৭১০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে টাকার অংকে ৬ হাজার ৫৪৭ কোটি বেশি। চলতি অর্থবছরের ন্যায় আসন্ন অর্থবছরেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে উত্থাপিত জাতীয় বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বাজেটে বরাদ্দ দেওয়া হয়েছে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) বাস্তবায়ন, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান, মাধ্যমিক বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ, সম্প্রসারণ, মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু, নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন, নতুন কারিকুলাম বিতরণে মাধ্যমিক বিদ্যালয়ে ২ লাখ শিক্ষককে প্রশিক্ষণ প্রদানে। এছাড়া চার বিভাগে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন, চার বিভাগে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি প্রদানসহ বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে।

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরে বাজেটে প্রাথমিক ও গণশিক্ষায় ৩৮ হাজার ৮১৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা চলমান ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৩৪ হাজার ৭২২ কোটি টাকা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে ৪৪ হাজার ১০৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরে ছিল ৪২ হাজার ৮৩৯ কোটি টাকা। কারিগরি ও মাদরাসা বিভাগেও টাকার অংকে বরাদ্দ বেড়েছে। এ খাতে ২০২৪-২৫ অর্থবছরে জন্য ১১ হাজার ৭৮৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ১০ হাজার ৬০২ কোটি টাকা।

তথ্যমতে, এমপিওভুক্তির অপেক্ষায় সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে কয়েক হাজার। চলতি অর্থ বছরে এমপিওভুক্তি খাতে বরাদ্দ থাকলেও সাধারণ বিবেচনায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। তবে গত সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক ও বিশেষ বিবেচনায় ৯১টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

এজেড