মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

অনুমতি পেল ইসলামী  ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৪, ৮ ফেব্রুয়ারি ২০২৪

অনুমতি পেল ইসলামী  ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ- এর শিক্ষা কার্যক্রম শুরু করার অনুমোদন দিয়েছে দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ থেকে ইস্যুকৃত পত্রে উল্লেখ করা হয়েছে, ২০২৩ সালের এপ্রিল মাসে ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ’কে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ০৬ ধারা অনুযায়ী অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করা হয়। 

শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ইউজিসি গঠিত বিশেষজ্ঞ কমিটি চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়টি সরেজমিনে পরিদর্শন করে। কমিটির সুপারিশের ওপর ভিত্তি করে ২৭ টি শর্ত প্রতিপালন সাপেক্ষে বিশ্ববিদ্যালয়টিকে ঢাকার বাইপাইলে অনুমোদিত ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি প্রদান করা হয় । 

অনুমতি পত্রে উল্লেখ করা হয়েছে, বিশ্ববিদ্যালয়টি চারটি অনুষদের চারটি বিভাগের আওতায় মোট ৬টি প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবে। বিভাগগুলো হচ্ছে- আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন। 

প্রসঙ্গত, বর্তমানে দেশে ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশকে ১০৪ তম বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া হয়েছে।  
 

এজেড