শুক্রবার, ১৭ মে ২০২৪

| ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী : সিরাজুল ইসলাম চৌধুরী

আরিফুল ইসলাম, গবি প্রতিনিধি 

প্রকাশিত: ১৯:০৪, ২৩ এপ্রিল ২০২৪

ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী : সিরাজুল ইসলাম চৌধুরী

ছবি: সংগৃহীত

গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন একজন ব্যতিক্রমধর্মী ব্যক্তিত্ব, সমাজ বিপ্লবী, যাঁর মতো মানুষ বিরল।

মঙ্গলবার (২৩ এপ্রিল) গণ বিশ্ববিদ্যালয় (গবি) কর্তৃক গণস্বাস্থ্য কেন্দ্রের প্রাণপুরুষ ও গণ বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় এ কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন একজন অসাধারণ ব্যক্তিত্ব, যিনি একজন চিকিৎসক হিসেবে নিজেকে শুধুমাত্র রোগ নিরাময়ে সীমাবদ্ধ রাখেননি বরং সমাজের সামগ্রিক উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করেছিলেন। তিনি ব্যক্তিগত লাভের জন্য নয় বরং সমাজের উন্নয়নের জন্য স্বপ্ন দেখতেন এবং কাজ করতেন। তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলো সকলের জন্য উন্মুক্ত ছিল এবং সামাজিক মালিকানায় পরিচালিত হত।

তিনি বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর কাছে স্বাধীনতা শুধুমাত্র রাষ্ট্রীয় মুক্তিই ছিল না, বরং সমাজের সকল স্তরের মানুষের জন্য সমান অধিকার ও সুযোগ নিশ্চিত করাও ছিল।

গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আরো বক্তব্য রাখেন গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য সাবেক বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ, অধ্যাপক দিলারা চৌধুরী, ফরিদা আখতার এবং অধ্যাপক ড. আসিফ নজরুল।

বক্তরা বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন একজন অসাধারণ চিন্তাবিদ এবং কর্মী। তিনি সমাজের উন্নয়নে, বিশেষ করে নারী মুক্তিতে নতুন দিগন্ত উন্মোচন করেছিলেন। একজন নিঃস্বার্থ দেশপ্রেমিক হিসেবে তিনি অনুপ্রেরণার উৎস। তার মতো ব্যক্তিত্বের পুনরাবৃত্তি দুর্লভ।

এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ্ চৌধুরীর সহধর্মিনী ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি শিরীন হক, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

এজেড