শনিবার, ২৭ জুলাই ২০২৪

| ১২ শ্রাবণ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

তারিখ ছাড়া সমাবর্তনের নিবন্ধন, শিক্ষার্থীদের ক্ষোভ

গবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৪, ৮ মে ২০২৪

তারিখ ছাড়া সমাবর্তনের নিবন্ধন, শিক্ষার্থীদের ক্ষোভ

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) দীর্ঘ ১০ বছর পর চতুর্থ সমাবর্তন আয়োজনের লক্ষ্যে নির্দিষ্ট তারিখ ঘোষণা ছাড়াই নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসন্তোষ প্রকাশ করছেন প্রাক্তন শিক্ষার্থীরা। 

সংশ্লিষ্টদের অভিযোগ, সমাবর্তনের তারিখ জেনেই নিবন্ধন শুরু হয়। আমরা এটাই দেখে আসছি। তারিখ না জেনে নিবন্ধন করে যদি দ্রুত বা এ বছরে সমাবর্তন না হয়, তার দায়ভার কে নিবে?

বর্তমানে বিদেশে অবস্থানরত কয়েকজন শিক্ষার্থী বলেন, আমরা যারা দেশের বাইরে আছি, তাদের জন্য তারিখ জানাটা খুব দরকার। চাইলেই যেকোন সময় আমরা দেশে ফিরতে পারি না। কর্তৃপক্ষকে এ সকল বিষয় মাথায় রাখা উচিত। আমরা দ্রুতই সমাবর্তনের তারিখ জানানোর জন্য অনুরোধ জানাচ্ছি। অন্যথায় হয়তো অনেকেই অংশ নিতে পারবো না।

এদিকে নির্দিষ্ট তারিখ ঘোষণা না করলেও আগামী জুনের শেষে সমাবর্তন আয়োজনের ব্যাপারে আশাবাদী গবি প্রশাসন। তারই প্রস্তুতির অংশ হিসেবে নিবন্ধন প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানান তারা। গত ২ মে থেকে শুরুর কথা থাকলেও প্রযুক্তিগত জটিলতায় নিবন্ধন শুরু হয় ৬ মে; যা চলবে আগামী ২ জন পর্যন্ত।

তারিখ নিয়ে বিতর্কের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, 'সমাবর্তনের তারিখ আমাদের হাতে নেই। রাষ্ট্রপতি তারিখ দিলে আমারা জানাতে পারবো। যেহেতু তারা আয়োজনের অনুমতি দিয়েছে, তাই আমরা সকল কার্যক্রম এগিয়ে নিচ্ছি। তারিখের জন্য বসে থাকলে সবকিছু সম্পন্ন করার জন্য হাতে পর্যাপ্ত সময় নাও পেতে পারি।'

তিনি আরও বলেন, 'শিক্ষার্থীদের ১০ বছরের অপেক্ষার অবসান হবে। আমরা চাই সুন্দর একটি সমাবর্তন উপহার দিতে। এজন্য আমরা আলাদা কমিটি করেছি। আলাদা ব্যাংক হিসাব আছে। এখানে স্বচ্ছতার অভাব হবে না। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।'

এজেড