মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

পাঠ্যবই সশোধনী, নতুন করে লেখা হচ্ছে ‘শরীফার গল্প’

ক্যাম্পাস ডেস্ক

প্রকাশিত: ২০:২৯, ৫ ফেব্রুয়ারি ২০২৪

পাঠ্যবই সশোধনী, নতুন করে লেখা হচ্ছে ‘শরীফার গল্প’

ফাইল ছবি

সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের আলোচিত-সমালোচিত ‘শরীফার গল্প’ রিরাইট করা হচ্ছে। এছাড়া সংশোধন আসছে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিভিন্ন পাঠ্য বইয়েও। 

আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহের মধ্যেই এ সংশোধনী আসবে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

গত শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় মূল্যায়ন পদ্ধতি ও কারিকুলাম সংক্রান্ত একটি সমন্বয় কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে। 

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে কারিকুলাম এবং পাঠ্যপুস্তক বিতরণ ও মানোন্নয়ন সংক্রান্ত পর্যালোচনা সভায় এ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এতে এনসিটিবির প্রতিনিধি, মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন অধিদপ্তরের প্রতিনিধি, বোর্ডসমূহের প্রতিনিধিরা এ কমিটির সদস্য হবেন। 
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, ইংরেজি মাধ্যমের ৭টি বই ভুলভাবে ছাপা হয়েছে। তাই বইগুলো উঠিয়ে নেওয়া হয়েছে।

তিনি বলেন, শরীফার গল্পটি থাকছে, তবে রিরাইট হচ্ছে। বিজ্ঞানসহ আরও বেশ কয়েকটি বইয়ের সংশোধন দিতে হবে। আরও কোনো সংশোধনের প্রয়োজন আছে কিনা, সেজন্যও কাজ চলছে। সব সংশোধন আসার পর এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে সংশোধন করা বই শিক্ষার্থীদের দেওয়া হবে।

চলতি বছরে ৩ কোটি ২৮ লাখ ৩২৪ শিক্ষার্থীর মধ্যে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭ কপি নতুন বই বিতরণের কথা রয়েছে। মাধ্যমিকের তিনটি শ্রেণির বই বেশ কিছু এলাকায় এখনো পৌঁছায়নি।

সাম্প্রতিক সময়ে প্রতিবছরই নতুন বই নিয়ে কিছু প্রশ্ন উঠছে। চলতি বছরেও বিতর্ক পিছু ছাড়েনি।

 

এনএস