বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

কিউএস র‌্যাংকিংয়ে দেশের ৩ বিশ্ববিদ্যালয়, ঢাবি ৫৫৪

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৩, ৫ জুন ২০২৪

কিউএস র‌্যাংকিংয়ে দেশের ৩ বিশ্ববিদ্যালয়, ঢাবি ৫৫৪

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা-প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) মঙ্গলবার (০৪ জুন) ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২৫: টপ গ্লোবাল ইউনিভার্সিটিস’ শীর্ষক র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। র‍্যাঙ্কিংয়ে ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয়। ভারতের রয়েছে ৩৪টি বিশ্ববিদ্যালয়। আর এদেশের মাত্র ৩টি বিশ্ববিদ্যালয় এতে স্থান পেয়েছে। এর মধ্যে সরকারি রয়েছে ২টি বিশ্ববিদ্যালয়। আর বেসরকারি ১টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

এবার বাংলাদেশ থেকে মোট সরকারি ও বেসরকারি মোট ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান হয়েছে। এগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গতবছর র‍্যাঙ্কিংয়ে ৬৯১-৭০০তম অবস্থান করেছিল। এবার তালিকায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫৫৪তম।  এছাড়া বুয়েট ৭৬১ থেকে ৭৭০ এর মধ্যে এবং বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় রয়েছে ৯০১ থেকে ৯৫০ এর মধ্যে।

আর পার্শ্ববর্তী দেশ ভারতের মোনাশ ইউনিভার্সিটি ৩৭ নম্বরে অবস্থান করছে। পাকিস্তানের কায়েদ ই আজম ইউনিভার্সিটি ৩১৫ নম্বরে রয়েছে। ইরানের শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি রয়েছে ৩৪২ নম্বরে। ইসরাইলের তেল আবিব বিশ্ববিদ্যালয় ২০৯ নম্বরে রয়েছে।