মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

ইবি ভিসি-রেজিস্ট্রারের দুর্নীতির অভিযোগ তদন্তে ইউজিসি

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩৭, ১১ জানুয়ারি ২০২৪

ইবি ভিসি-রেজিস্ট্রারের দুর্নীতির অভিযোগ তদন্তে ইউজিসি

ছবিতে ইবি উপাচার্য ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য ও রেজিস্ট্রারের বিরুদ্ধে উত্থাপিত নিয়োগ বাণিজ্যসহ নানাবিধ দুর্নীতির অভিযোগ তদন্ত করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এসব অভিযোগ তদন্তে পৃথক দুইটি কমিটি গঠন করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমান ও উপ-পরিচালক ইউসুফ আলী খান দুইটি অফিস আদেশেই স্বাক্ষর করেছেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ইউজিসির একটি নির্ভরযোগ্য সূত্র কমিটির বিষয়টি নিশ্চিত করেছেন। ইউজিসির একটি প্রতিনিধি দল শীঘ্রই ক্যাম্পাসে আসবে বলেও সূত্র জানিয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামে বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটিতে ইউজিসির সদস্য অধ্যাপক ড. আবু তাহেরকে আহ্বায়ক করা হয়েছে। এ কমিটির সদস্য পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান ও সদস্য-সচিব একই বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসানের বিরুদ্ধে গঠিত কমিটিতে জেনারেল সার্ভিসেস, এস্টেট এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহমদ জাহাঙ্গীরকে আহ্বায়ক করা হয়েছে। কমিটিতে সদস্য পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জনাব মৌলি আজাদ ও সদস্য-সচিব একই বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান।

অফিস আদেশে আরও বলা হয়েছে, কমিটি শিক্ষা মন্ত্রণালয়ের উল্লিখিত পত্রের সংযুক্তিতে উত্থাপিত অভিযোগ তদন্তপূর্বক যথাশীঘ্র সম্ভব কমিশন কর্তৃপক্ষের নিকট সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিল করবে। তদন্তের স্বার্থে কমিটি বিশ্ববিদ্যালয়ের যে কোন নথি ও আনুষঙ্গিক কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে এবং প্রয়োজনে সংশ্লিষ্ট যে কাউকে জিজ্ঞাসাবাদ করতে পারবে।

অফিস আদেশগুলো তদন্ত কমিটির ব্যক্তিবর্গ, ইউজিসির দপ্তর ও ইবি রেজিস্ট্রার দফতর বরাবর পাঠানো হয়েছে। তবে বিষয়টি অস্বীকার করেছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান। তিনি বলেন, এ সংক্রান্ত কোনো চিঠি পাইনি এখনো। অভযোগ বা অনিয়ম পেলে ইউজিসি তদন্ত করতেই পারে।