সোমবার, ২২ এপ্রিল ২০২৪

| ৯ বৈশাখ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

তৃতীয় পরীক্ষকের কাছে যাচ্ছে ৪৪ বিসিএসের খাতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫২, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

তৃতীয় পরীক্ষকের কাছে যাচ্ছে ৪৪ বিসিএসের খাতা

ফাইল ছবি

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দ্বিতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন শেষ হয়েছে। এই বিসিএসের ৯ হাজারের বেশি খাতা তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হচ্ছে। প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে ৪১তম বিসিএসে ১৫ হাজার এবং ৪৩তম বিসিএসের ১০ হাজার খাতা তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হয়েছিল।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সরকারি কর্ম কমিশনের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ৪৪তম বিসিএসের ৯ হাজারের বেশি খাতা তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হবে। ইতোমধ্যে খাতা পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ১৫ দিনের মধ্যে খাতা মূল্যায়ন শেষ করার নির্দেশনা দেব। আশা করছি পরীক্ষকরা এই সময়সীমার মধ্যে খাতা মূল্যায়ন শেষ করে জমা দেবেন।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৪তম বিসিএসের ক্ষেত্রে সব পরীক্ষককে ১০০টি করে খাতা মূল্যায়নের জন্য দেওয়া হয়েছিল। খাতা দেখার জন্য তাদের ১৫ দিন করে সময় বেঁধে দেওয়া হয়েছিল। পরীক্ষকেরা খাতা দেখা শেষ করে তা পিএসসিতে জমা দিয়েছেন। দুই পরীক্ষকের নম্বরের ব্যবধান যাচাই শেষে ৯ হাজার ২৯০টি খাতায় প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হওয়ায় খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়নের জন্য পাঠানো হবে।

২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়। এই বিসিএসে ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন।

 

এনএস