বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

একাদশ শ্রেণিতে ভর্তিতে অনলাইনে আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০০, ২৬ মে ২০২৪

একাদশ শ্রেণিতে ভর্তিতে অনলাইনে আবেদন শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শুরু হয়েছে অনলাইন আবেদনের কার্যক্রম। আজ ২৬ মে থেকে ভর্তি আবেদনের এ প্রক্রিয়া চলবে ১১ জুন পর্যন্ত। তিনটি ধাপে চলবে এ কার্যক্রম। আর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৩০ জুলাই।

অনলাইনে http://www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারবেন। এজন্য ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। একজন আবেদনকারী পছন্দক্রমের ভিত্তিতে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবেন।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন তার মধ্য থেকে তার মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, ভর্তির জন্য প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৩ জুন। শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে ২৯ জুন। দ্বিতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৩০ জুন; যা চলবে ২ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপে আবেদনকৃত শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে ৪ জুলাই। একই দিন পছন্দক্রম অনুযায়ী প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে।

দ্বিতীয় ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী ভর্তি নিশ্চায়ন শুরু হবে ৫ জুলাই; যা চলবে ৮ জুলাই পর্যন্ত। তৃতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৯ জুলাই; চলবে ১০ জুলাই পর্যন্ত।

তৃতীয় ধাপের ভর্তি নিশ্চায়ন করতে হবে ১৩ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে। সব ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১৫ জুলাই। ভর্তি কার্যক্রম চলবে ১০ দিন। অর্থাৎ ২৫ জুলাই একাদশ শ্রেণির ভর্তি শেষ হবে। ক্লাস শুরু হবে ৩০ জুলাই।

এজেড