বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

একাদশ শ্রেণিতে প্রথম ধাপে ভর্তি আবেদন শেষ হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৫, ১০ জুন ২০২৪

একাদশ শ্রেণিতে প্রথম ধাপে ভর্তি আবেদন শেষ হচ্ছে কাল

একাদশ শ্রেণিতে প্রথম ধাপে ভর্তি আবেদন শেষ হচ্ছে আগামীকাল মঙ্গলবার । ২৬ মে থেকে শুরু হওয়া ভর্তি আবেদন চলবে তিন ধাপে।আর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৩০ জুলাই।

অনলাইনে http://www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারছেন। এজন্য ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। একজন আবেদনকারী পছন্দক্রমের ভিত্তিতে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন তার মধ্য থেকে তার মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তি সিস্টেম সূত্রে জানা গেছে, আবেদন পোর্টালে ৮ জুন ২০২৪, রাত ১১:০০ পর্যন্ত ১২ লাখ ১৭ হাজার ৩৮ আবেদনকারী ৬৬ লাখ ৩০ হাজার ৬৬৪ টি কলেজে চয়েস দিয়েছেন দাখিল করেছেন; ১২ লাখ ৯ হাজার ৬১৫ আবেদনকারী পেমেন্ট সম্পন্ন করেছেন।

ভর্তি নীতিমালা অনুযায়ী, ভর্তির জন্য প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৩ জুন। শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে ২৯ জুন। দ্বিতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৩০ জুন; যা চলবে ২ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপে আবেদনকৃত শিক্ষার্থীদের ফল প্রকাশ হবে ৪ জুলাই। একই দিন পছন্দক্রম অনুযায়ী প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে। দ্বিতীয় ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী ভর্তি নিশ্চায়ন শুরু হবে ৫ জুলাই; যা চলবে ৮ জুলাই পর্যন্ত। তৃতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৯ জুলাই; চলবে ১০ জুলাই পর্যন্ত। তৃতীয় ধাপের ভর্তি নিশ্চায়ন করতে হবে ১৩ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে। সব ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১৫ জুলাই। ভর্তি কার্যক্রম চলবে ১০ দিন। অর্থাৎ ২৫ জুলাই একাদশ শ্রেণির ভর্তি শেষ হবে। ক্লাস শুরু হবে ৩০ জুলাই।

এজেড