শনিবার, ২৭ জুলাই ২০২৪

| ১২ শ্রাবণ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু ৫ জুলাই, রেজিস্ট্রেশন করা যাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৬, ৮ জুন ২০২৪

অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু ৫ জুলাই, রেজিস্ট্রেশন করা যাবে

জ্যোতির্বিজ্ঞান বিষয়কে জনপ্রিয় করতে এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু হচ্ছে আগামী ৫ জুলাই। ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন। https://www.astronomybangla.com/olympiad2024/ লিঙ্কে বিনামূল্যে অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে।

৮ জুন, শনিবার বেসরকারি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে অলিম্পিয়াড আয়োজন জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক এর প্রাক্তন গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক শামস রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন।

মোহাম্মদ ফরাসউদ্দিন প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘আমি ছাত্র থাকা অবস্থায় রাশিয়া মহাকাশে স্পুতনিক মহাকাশ যান পাঠায়। তখন ভাবতাম, রাশিয়া মহাকাশবিজ্ঞানে অনেক এগিয়ে গেছে, আমরা কেন পারছি না। তবে এখন জ্যোতির্বিজ্ঞানে আমরাও এগোচ্ছি ক্রমে ক্রমে। এই অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জাতীয়ভাবে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় ভূমিকা রাখবে।’

উপাচার্য শামস রহমান বলেন, ‘এখন সময় এসেছে সরকারের মহাকাশ ও জ্যোতির্বিজ্ঞানকে অগ্রাধিকার দিয়ে অর্থ বিনিয়োগ করার।’ সংবাদ সম্মেলনে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য আশিক মোসাদ্দিকও বক্তব্য দেন।

দেশ ব্যাপি আয়োজিত ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এর প্রাথমিক বাছাই কার্যক্রমটি শুরু হবে ৫ জুলাই। প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত ৫০০ জন্য প্রতিযোগিকে নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ জাতীয় বাছাই কার্যক্রম। জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫জন সহ মোট ৩০জনকে নিয়ে ৪দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

অংশগ্রহণের নিয়মাবলি: ২০০৬ - ২০১০ সাল এর মধ্যে জন্ম গ্রহণ কারী স্কুল-কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য এই আয়োজন। (১৪-১৮ বছর বয়সী); বিশ্ববিদ্যালয় পড়ুয়া কোন ছাত্র-ছাত্রী এতে অংশ গ্রহণ করতে পারবে না; ৩০ জুন ২০২৪ তারিখ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

এজেড