সোমবার, ২২ এপ্রিল ২০২৪

| ৯ বৈশাখ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

জাপানের তৈরি কাঠের ‘কৃত্রিম উপগ্রহ’ মহাকাশে

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৩:৪০, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

জাপানের তৈরি কাঠের ‘কৃত্রিম উপগ্রহ’ মহাকাশে

ছবি- প্রতীকী

এবার কাঠের তৈরি এক অদ্ভুত কৃত্রিম উপগ্রহ তৈরি করে সাড়া ফেলে দিয়েছে জাপান। উপগ্রহটি আকারে বেশ ছোট। এটির নাম দেওয়া হয়েছে ‘লিগনোস্যাট’। ম্যাগনোলিয়া কাঠের তৈরি কৃত্রিম উপগ্রহ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

এতে দেখা গেছে, কাঠের তৈরি হলেও এটি টেকসই হতে পারে। যুক্তরাষ্ট্রের একটি রকেটের মাধ্যমে এই গ্রীষ্মে কাঠের কৃত্রিম উপগ্রহ আনুষ্ঠানিকভাবে মহাকাশে উৎক্ষেপণ করার পরিকল্পনা করেছে জাপান।

কাঠের তৈরি উপগ্রহটি তৈরিতে কাজ করেছে কিয়োটো বিশ্ববিদ্যালয় ও কাঠের বাড়ি-আসবাব তৈরির প্রতিষ্ঠান সুমিতোমো ফরেস্ট্রি। বর্তমানে সব কৃত্রিম উপগ্রহ ধাতব উপাদান দিয়ে তৈরি হয়। মহাকাশে দূষণ কমাতে কৃত্রিম উপগ্রহ তৈরিতে ধাতব পদার্থের বদলে পরিবেশবান্ধব কাঠের মতো বিকল্প উপাদান কাজে লাগানো যায় কি না, সে ধারণা থেকেই লিগনোস্যাট তৈরি করা হয়েছে।

কিয়োটো বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিষয়ক প্রকৌশলী তাকাও দোই সম্প্রতি সতর্ক করে দিয়ে বলেন, যেসব কৃত্রিম উপগ্রহ পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরে আসে, সেগুলো পুড়ে ক্ষুদ্র অ্যালুমিনা (অ্যালুমিনিয়াম অক্সাইড) কণা সৃষ্টি করে। এই কণা পৃথিবীর বায়ুমণ্ডলে প্রভাব ফেলতে পারে। এ সমস্যা সমাধানে গবেষকেরা কাঠের কৃত্রিম উপগ্রহ নিয়ে পরীক্ষা চালান।

 

এনএস