বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

মানসম্মত গবেষণার জন্য বরাদ্দ আরও বাড়াতে হবে : ড. এ কে আজাদ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ১৪ মে ২০২৪

মানসম্মত গবেষণার জন্য বরাদ্দ আরও বাড়াতে হবে : ড. এ কে আজাদ চৌধুরী

ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেছেন, নতুন জ্ঞান সৃষ্টি করতে গবেষণার কোন বিকল্প নাই। মানসম্মত গবেষণার জন্য বরাদ্দ আরও বাড়াতে হবে। দেশ ও জাতির সেবার জন্যই এই বরাদ্দ বাড়াতে হবে। ১৪ মে, মঙ্গলবার বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো’র (ব্যানবেইস) কনফারেন্স হলে আয়োজিত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচীর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে ১৭১ জন গবেষকের মাঝে গতকাল ১১ কোটি ৯২ লাখ টাকার চেক বিতরণ করা হয় গতকাল।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গাজীপুরের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সিতেশ চন্দ্র বাছার, ব্যানবেইস এর মহাপরিচালক মুহিবুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা আক্তারসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এ কে আজাদ চৌধুরী বলেন, গবেষণার জন্য একজন গবেষককে বর্তমানে ৩০ লাখ টাকা দেওয়া হয়। বর্তমান প্রেক্ষাপটে বিজ্ঞানের উৎকর্ষতার এই যুগে গবেষণার জন্য এই বরাদ্দ ৫০ লাখে উন্নীত করা প্রয়োজন। তিনি বলেন, গবেষণা করার ক্ষেত্রে পরিবেশের অভাব, অর্থের অভাবসহ আমাদের নানান প্রতিবন্ধকতা রয়েছে। এসব প্রতিবন্ধকতা কাটিয়ে মানসম্মত গবেষণায় আরও জোর দিতে হবে। 

এজেড