মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

কানাডায় পড়তে যেতে আগের দ্বিগুণ অর্থ দেখাতে হবে ব্যাংকে

ক্যাম্পাস ডেস্ক

প্রকাশিত: ০০:২০, ৯ ডিসেম্বর ২০২৩

কানাডায় পড়তে যেতে আগের দ্বিগুণ অর্থ দেখাতে হবে ব্যাংকে

কানাডায় উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য খারাপ খবর! দেশটিতে পড়তে যাওয়ার জন্য একলাফে দ্বিগুণ হয়ে গেছে খরচ। এখন আগের তুলনায় ব্যাংকে দ্বিগুণ অর্থ দেখাতে হবে বিদেশি শিক্ষার্থীদের। কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী মার্ক মিলার বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এ ঘোষণা দিয়েছেন।

এক বিবৃতিতে তিনি জানিয়েছের, এতদিন কানাডায় পড়তে যেতে হলে জীবনযাপনের নিশ্চয়তার (কস্ট অব লিভিং) জন্য প্রত্যেক শিক্ষার্থীকে ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ১০ হাজার কানাডিয়ান ডলার দেখাতে হতো। কিন্তু নতুন নিয়মে শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ন্যূনতম ২০ হাজার ৬৩৫ কানাডিয়ান ডলার দেখাতে হবে।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই কার্যকর হচ্ছে এই নিয়ম। কানাডায় পড়াকালীন শিক্ষার্থীকে যেন কোনো ধরনের আর্থিক সমস্যায় না পড়তে হয়, সে জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মিলার।

কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আসন্ন ফল সেমিস্টারের আগে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হলে উল্লেখযোগ্য সংখ্যক ভিসা সীমিত করার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

তবে নতুন সিদ্ধান্ত অনুসারে, বিদেশি শিক্ষার্থীদের জন্য কাজের সুযোগ বাড়ানো হয়েছে। কানাডায় বিদেশি শিক্ষার্থীরা সাধারণত সপ্তাহে ২০ ঘণ্টা ক্যাম্পাসের বাইরে কাজ করার অনুমতি পান। কিন্তু ২০২৪ সালের ৩০ এপ্রিল পর্যন্ত কাজের ক্ষেত্রে এ ধরনের কোনো সীমাবদ্ধতা থাকবে না বলে জানিয়েছেন মার্ক মিলার।

সংবাদ সম্মেলনে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন ও সিস্টেমের মধ্যে জালিয়াতি এবং অপব্যবহার মোকাবিলার প্রয়োজনীয়তার ওপর জোর দেন এ কানাডীয় মন্ত্রী।

তিনি বলেন, প্রদেশগুলোতে ‘পাপি মিল’ (কুকুরছানা তৈরির খামার) সমতুল্য কিছু ডিপ্লোমা রয়েছে, যেগুলো কেবল নামেই চলছে। তারা প্রকৃত ছাত্র তৈরি করতে পারে না।

ক্যাম্পাসের বাইরে থাকার জায়গা দিতে পারবে ও দায়িত্ব নিতে পারবে এমন নিশ্চয়তা দিয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তি করানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান মিলার।