বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

বৃহস্পতিবার সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৬, ৩০ এপ্রিল ২০২৪

বৃহস্পতিবার সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ 

আদালতের নির্দেশনার প্রতি সম্মান জানিয়ে আগামী বৃহস্পতিবার (২ মে) সারা দেশে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। আর পূর্ব ঘোষণা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয় বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রয়েছে। সে হিসেবে প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে আগামীকাল।

দেশব্যাপী চলমান তাপদাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার জন্য নির্দেশনা দেন আদালত। সোমবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে শিক্ষা মন্ত্রণালয়কে এ আদেশ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সর্বোচ্চ আদালতের প্রতি আমাদের যথাযথ সম্মান আছে। আমরা সেই সম্মান প্রদর্শনপূর্বক আমাদের অভিমত প্রকাশ করতে পারি। সেটি হচ্ছে, সব জেলায় বিদ্যালয় খোলা থাকবে এমন সিদ্ধান্ত নেইনি।’

তিনি বলেন, আদালতের আদেশের কোনো কপি আমাদের হাতে নেই। অন্তর্র্বতীকালীন নির্দেশনার নজির যেটা, সেটা হচ্ছে সেই নির্দেশনা নির্বাহী বিভাগ (মন্ত্রণালয়) সম্মান প্রদর্শনপূর্বক মেনে চলে। নির্বাহী বিভাগ মেনে চলতে বাধ্য। 
 
মন্ত্রী বলেন, গণমাধ্যমের খবরে জানতে পেরেছি, ইংরেজি মাধ্যম, ও লেভেল, এ লেভেল স্কুল খোলা থাকবে। ইংরেজি মাধ্যম, ও লেভেল, এ লেভেল স্কুলে প্রভাবশালী বা ধনশালী, সমৃদ্ধশালী ব্যক্তিরা সন্তানদের পড়াশোনা করতে পাঠান। তাদের স্কুল খোলা থাকবে, আর প্রান্তিক পর্যায়ে আমাদের সন্তান যারা, যাদের বাবা-মা মাঠেঘাটে কাজ করে দেশের অর্থনীতি এবং সমাজকে চালিয়ে রেখেছেন, তাদের সন্তানরা পাঠদান কার্যক্রম করতে পারবে না- এটা তো দৃশ্যত বৈষম্যমূলক একটি পরিস্থিতি সৃষ্টি করবে। সেটি আসলে দুঃখজনক। প্রান্তিক অঞ্চলের মানুষের কথা মাথায় না রেখে শুধু শহরাঞ্চলের মানুষের কথা মাথায় রেখে আলোচনা এসেছে যে সব প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হোক। কিন্তু আমরা সহনশীলতার জায়গা থেকে সেখানে বন্ধ করে দিতে বলেছি।  

এজেড