শুক্রবার, ১৭ মে ২০২৪

| ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

গুচ্ছের কলা অনুষদের পরীক্ষায় আসন প্রতি লড়বে ১৫জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩১, ২ মে ২০২৪

গুচ্ছের কলা অনুষদের পরীক্ষায় আসন প্রতি লড়বে ১৫জন

গুচ্ছভুক্ত ২৪ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মানবিক বিভাগের 'বি'ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার একযোগে সারাদেশের ২৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কলা অনুষদে ৬ হাজার আসনের বিপরীতে আসন প্রতি লড়াই করবেন ১৫ জন শিক্ষার্থী। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার সূত্রে জানা যায়, কলা অনুষদে ৬ হাজার আসনের পরিবর্তে মোট আবেদন করেছেন ৯৪ হাজার ৬৩১ জন শিক্ষার্থী। এ হিসেবে আসন প্রতি লড়াই করবেন ১৫ জন ভর্তি ইচ্ছু পরীক্ষার্থী। সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিবেন ১৯ হাজার ৭৭৩ জন পরীক্ষার্থী। এরমধ্যে মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৩৫২ জন, উইলস লিটল ফ্লাওয়ার কলেজ ২ হাজার ৭২১জন, ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০ এবং মতিঝিল উচ্চ বালিকাতে পরীক্ষা দিবে ১ হাজার ৫০০ পরীক্ষার্থী।

সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত কক্ষ খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে কেন্দ্র প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। 

গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয় হলো—জগন্নাথ বিশ্ববিদ্যালয়, (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চাঁদপুর), সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সুনামগঞ্জ) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিরোজপুর)।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল বিজ্ঞান অনুষদের পরীক্ষার মধ্যে দিয়ে গুচ্ছের এবারের পরীক্ষা শুরু হয়েছে। ৩ মে কলা অনুষদ ও ১০ মে ব্যবসা শিক্ষায় অনুষদের মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা।

এজেড