শুক্রবার, ১৭ মে ২০২৪

| ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

শ্রমিকদের রক্তের গ্রুপ নির্ণয় করে দিল ইবি রোটার‍্যাক্ট ক্লাব

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ০১:০১, ২ মে ২০২৪

শ্রমিকদের রক্তের গ্রুপ নির্ণয় করে দিল ইবি রোটার‍্যাক্ট ক্লাব


আন্তর্জাতিক শ্রমিক দিবসে শ্রমিকদের মাঝে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা ও স্বাস্থ্য সচেতনতামূলক ক্যাম্পেইন চালিয়েছে রোটার‍্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি। বুধবার (১ মে) দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও জিয়া মোড়ে এ কার্যক্রম চালায় সংগঠনটি। 

এসময় ভ্যানচালক, দোকানী, নির্মাণশ্রমিকসহ শ্রমজীবী মানুষদের রক্তের গ্রুপ পরীক্ষা করে এ সংক্রান্ত সনদ দেওয়া হয়। এ ছাড়া তাদেরকে খাবার স্যালাইন প্রদান ও তীব্র গরমে স্বাস্থ্যসচেতনতামূলক পরামর্শ দেন সংগঠনটির সদস্যরা। কার্যক্রমে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. শাহজাহান মণ্ডল।

সংগঠনটির সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে সেক্রেটারি দিদারুল ইসলাম রাসেল, সার্জেন্ট অ্যাট আর্মস মোস্তাফিজুর রহমান, কোষাধ্যক্ষ মনির হোসেন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জনি সরকার রিয়াজসহ সংগঠনের অন্য সদস্যরা কার্যক্রমে অংশ নেন। রক্তদান সম্পর্কিত বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন রক্তিমার সদস্যরা কার্যক্রমে সহযোগিতা করেন।

রোটার‍্যাক্ট ক্লাবের ব্যতিক্রমী এ আয়োজনে সন্তোষ প্রকাশ করেন শ্রমজীবীরা। রক্তের গ্রুপ পরীক্ষা করতে আসা ষাটোর্ধ আকবর আলী বলেন, আমি আগে শুধু শুনেছি রক্ত বিভিন্ন ধরণের হয়। আমার রক্ত কি তা জানতাম না। আজই প্রথম পরীক্ষা করলাম। যারা এই ব্যবস্থা করেছে তারা খুব ভালো কাজ করেছে।

সংগঠনের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদ বলেন, সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে রোটার‍্যাক্ট ক্লাব নিয়মিত স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। শ্রমিকদের মাঝে রক্তের গ্রুপ সম্পর্কে ধারণা খুবই কম। এজন্য তারা বিভিন্ন সময় জটিলতায় পড়ে। তাদের কথা চিন্তা করে আমরা শ্রমিক দিবসে ফ্রি ব্লাড গ্রুপিংয়ের কার্যক্রমের পরিকল্পনা নিয়েছি। শ্রমিকরাও আমাদের আয়োজনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছে ও খুশী হয়েছে। কার্যক্রমে অংশ নিয়ে ক্লাবের সদস্যরাও আনন্দিত। 

সংগঠনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. শাহজাহান মণ্ডল বলেন, শ্রমিক দিবসে রোটার‍্যাক্ট ক্লাব যে উদ্যোগ নিয়েছে এটি সত্যিই প্রশংসার দাবিদার। সারাদিন শ্রমিকরা সাধারণত রক্তের গ্রুপ সম্পর্কে সচেতন থাকে না। রোটার‍্যাক্ট ক্লাবের এই উদ্যোগ তাদেরকে চিকিৎসার জন্য অতি প্রয়োজনীয় বিষয়টি জানার সুযোগ করে দিয়েছে। কার্যক্রমে অংশ নিতে পেরে খুবই ভালো লেগেছে।

এআই