মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

গুচ্ছে থাকছে ২৩ বিশ্ববিদ্যালয়, বেরিয়ে গেল ইবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৯, ১ ফেব্রুয়ারি ২০২৪

গুচ্ছে থাকছে ২৩ বিশ্ববিদ্যালয়, বেরিয়ে গেল ইবি

ফাইল ছবি

গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় শেষ পর্যন্ত ২৩টি বিশ্ববিদ্যালয় থাকতে পারে। কারণ জিএসটি গুচ্ছ ভর্তি কার্যক্রম থেকে বেরিয়ে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। গত সোমবার ইবির সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই অবস্থায় ইবিকে ছাড়াই ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি বলছে, গুচ্ছের প্রথম সভায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই প্রক্রিয়ার সঙ্গে থাকার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। তবে উপাচার্য পূর্বের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। এই অবস্থায় ইবিকে ছাড়াই গুচ্ছ ভর্তি প্রক্রিয়া চালিয়ে যাওয়ার বিষয়ে ভাবা হচ্ছে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘আমরা আশা করছি ইসলামী বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকবে। তবে তারা যদি শেষ পর্যন্ত না আসে তাহলে, তাদের ছাড়াই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

এদিকে বুধবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সম্মেলন কক্ষে আয়োজিত গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোর কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়েছে। সেই সভায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কিংবা বিশ্ববিদ্যালয়ের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। ফলে গুচ্ছ থেকে ইবির বেরিয়ে যাওয়ার বিষয়টি আরও জোরালো হয়েছে।

ইবির একটি সূত্র জানিয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় যাওয়ার পক্ষেই ছিল ইবি। তবে শিক্ষক সমিতির তীব্র বিরোধের কারণে গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামও কিছু করতে পারেনি।

ইবির ১২৭তম সিন্ডিকেট সভায় অংশগ্রহণকারী এক সদস্য জানান, আগামী শিক্ষাবর্ষ থেকে সব বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একক ভর্তি পরীক্ষা হবে। শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসি সে পথেই হাটছে। সেজন্য আমরা চেয়েছিলাম এবছরও গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় থাকতে। তবে শিক্ষক সমিতির বিরোধের কারণে সেটা সম্ভব হয়নি।

ওই অধ্যাপক আরও জানান, সিন্ডিকেট সভায় শিক্ষক সমিতি বলেছিল, ‘যদি ইবি গুচ্ছে থাকে, তাহলে পরীক্ষা সংক্রান্ত কোনো দায়িত্ব তারা পালন করবেন না। শিক্ষকরা দায়িত্ব পালন না করলে পরীক্ষা নিয়ে একটা খারাপ পরিস্থিতি তৈরি হতে পারে। সেই আশঙ্কায় গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে ইবি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম জানান, ‘আমরা গুচ্ছে থাকছি না। এটা চূড়ান্ত। আমাদের ১২তম সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বেশি আমি কিছু বলতে পারব না।’

 

এনএস