মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

স্মার্ট দেশ গড়তে সৎ, মানবিক ও নৈতিক মানুষ হতে হবে : দীপু মনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০০, ২৪ জানুয়ারি ২০২৪

স্মার্ট দেশ গড়তে সৎ, মানবিক ও নৈতিক মানুষ হতে হবে : দীপু মনি

সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিক হতে হবে। আর স্মার্ট নাগরিক হতে হলে সৎ, মানবিক ও নৈতিকতাবোধ সম্পন্ন মানুষ হতে হবে। 
২৪ জানুয়ারি, বুধবার বিকালে রাজধানীর একটি হোটেলে এথিকস ক্লাব বাংলাদেশের আয়োজনে ১৩তম নৈতিকতা দিবসের আলোচনা ও আদর্শ শিক্ষক সম্মাননা অনুষ্ঠানে এ কথা বলেন দীপু মনি।

এথিকস ক্লাব বাংলাদেশের প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করেন। উদ্বোধনী সংগীত ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে ক্লাবের ঘোষণাপত্র পাঠ করেন ক্লাবের প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা। অনুষ্ঠানে ১৩তম নৈতিকতা দিবসের আলোচনা এবং প্রয়াত উপদেষ্টাদের স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দীপু মনি বলেন, ২৫ জানুয়ারি জাতীয়ভাবে নৈতিকতা দিবস পালনের যে দাবি জানিয়েছে এথিকস ক্লাব সেটি আমি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেবো। নিজের কাজটুকু ভালোভাবে করতে পারলে আমরা আরও উন্নত মানুষ হবো। এথিকস ক্লাব বাংলাদেশ দীর্ঘ দিন ধরে নৈতিকতা দিবস পালন করে আসছে এবং আদর্শ শিক্ষকদের সম্মাননা দিচ্ছে। এর মাধ্যমে আমরা প্রত্যন্ত অঞ্চলের আদর্শ শিক্ষকদের সম্পর্কে জানার সুযোগ পাই। শিক্ষকদের আদর্শ দেখে আমরা অনুপ্রাণিত হই। 

শিক্ষা ও নৈতিকতার ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় ‘আদর্শ শিক্ষক’ সম্মাননা পান দেশের ১০ জন শিক্ষক। সম্মাননা পাওয়া শিক্ষকরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. অনুপম সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সৈয়দ আকরম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক কায়সার হামিদুল হক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া, রাঙগামাটির নারায়ন গিরি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মু. নুুরল মোস্তফা চৌধুরী, দিনাজপুর সঙ্গীত কলেজের শিক্ষক গনেশ সরেন, সিরাজগঞ্জের রামকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক চমন আরাস্তা শিউলী, বান্দরবানের মেঘলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মুহাম্মদ জসিম উদ্দিন। 

ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী বলেন, আমি ৬৪ সাল থেকে শিক্ষকতা করছি। নীতির সাথে নৈতিকতা জরুরি। সরাসরি সব কথা বলা যায় না। এজন্য কার্টুন বেছে নিয়েছিলাম। শিশু কার্টুনের মাধ্যমে নীতি নৈতিকতা বলেছি। 

এথিকস ক্লাব বাংলাদেশের সভাপতি ও প্রতিষ্ঠাতা এম ই চৌধুরী শামীম বলেন, আমরা ১৩ বছর ধরে নিজেদের উদ্যোগে নৈতিকতা দিবস পালন করে আসছি। সারাদেশে ২০০টিরও বেশি এথিকস ক্লাব রয়েছে। আমরা ২৫ জানুয়ারি দিনটিকে জাতীয় নৈতিকতা দিবসের দাবি জানিয়ে আসছি দীর্ঘ দিন ধরে। আজ আবারও সেই দাবি জানাচ্ছি। জাতীয় নৈতিকতা দিবস পালন করতে সরকারের কোনো অতিরিক্ত বাজেট লাগবে না, শুধু একটি প্রজ্ঞাপন দরকার। সারা দেশে জাতীয়ভাবে নৈতিকতা দিবস পালিত হলে শিশুরা প্রথম শ্রেণি থেকে নৈতিকতা সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ পাবে। এর মাধ্যমে তারা নৈতিক মানুষ হিসেবে গড়ে উঠবেন।

এজেড