বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাস প্রোগ্রাম বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৩, ২৬ মে ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাস প্রোগ্রাম বন্ধের নির্দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (অন ক্যাম্পাস) চালু করা স্নাতক প্রোগ্রামসহ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে। 

গাজীপুরে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (অন ক্যাম্পাসে) স্নাতকে (সম্মান) শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আগেই নির্দেশ দিয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অগ্রাহ্য করে মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। এ নিয়ে ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাল্টাপাল্টি চিঠি চালাচালির ঘটনা ঘটলেও বিষয়টির সুরাহা হচ্ছিল না।

এ পরিস্থিতিতে  জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে  স্নাতক প্রোগ্রাম চালু করা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়।

এই বিষয়টি নিয়ে ২০২৩ সাল থেকেই পাল্টাপাল্টি অবস্থান নিয়েছিল ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপর এ বিষয়ে ইউজিসি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আচার্য ও রাষ্ট্রপতির হস্তক্ষেপ চেয়েছিল। এ অবস্থায় শিক্ষা মন্ত্রণালয় নতুন সিদ্ধান্ত জানাল। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয় ‘এতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে।’