বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

| ৬ আষাঢ় ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

শিক্ষামন্ত্রীর সঙ্গে স্বাশিপ নেতৃবৃন্দের মতবিনিময়, নয় দফা দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৯, ৫ জুন ২০২৪

শিক্ষামন্ত্রীর সঙ্গে স্বাশিপ নেতৃবৃন্দের মতবিনিময়, নয় দফা দাবি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে স্বাধীনতা শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. মো. শাহজাহান আলম সাজু’র নেতৃত্বে স্বাশিপের প্রতিনিধি দল মতবিনিময় করেছে আজ। শিক্ষা মন্ত্রণালয়ে বুধবার অনুষ্ঠিত সভায় শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নে মন্ত্রীর কাছে নয় দফা উপস্থাপন করেন স্বাশিপ নেতৃবৃন্দ।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান উপস্থিত ছিলেন। স্বাশিপের পক্ষে এতে আরও অংশ নেন সহ-সভাপতি প্রফেসর মো. সাজিদুল ইসলাম, মেহেরুন্নেছা, যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুর রহমান পান্না, মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, সাংগঠনিক সম্পাদক তেলোওয়াত হোসাইন খান, একেএম মোকসেদুর রহমান, অধ্যক্ষ জুলফিকার আলী, মিজানুর রহমান, স্বাশিপ ঢাকা মহানগর সভাপতি গোলাম মোস্তফা খোশনবিশ ও অধ্যক্ষ আ.ন.ম সাইফুদ্দীন শাহীন।

স্বাশিপের নয় দফা দাবির মধ্যে রয়েছে: নতুন কারিকুলামের সফল বাস্তবায়নের ক্ষেত্রে সৃষ্ট বিভ্রান্তি, বৈরিতা দূরীকরণার্থে শিক্ষক, অভিবাবক ও সুশীল সমাজকে নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ এবং শিক্ষকদের জন্য পর্যাপ্ত ট্রেনিং এর ব্যবস্থা গ্রহণ; সার্বজনীন পেনশন স্কীমে শিক্ষকদের অন্তর্ভুক্তির বিষয়ে আরো ভেবে চিন্তে সিদ্ধান্ত গ্রহণ; বেসরকারি শিক্ষক নিয়োগ কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা এবং কমিশনে বেসরকারি শিক্ষক প্রতিনিধি অন্তর্ভূক্ত করা; শুন্য পদে শিক্ষক নিয়োগ দ্রুততরকরণ এবং বেসরকারি শিক্ষকদের বদলী দ্রুত বাস্তবায়ন করা; কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের আর্থিক সমস্যা সমাধানের জন্য গঠিত কমিটির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করা;. কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের নিজস্ব অফিসের ব্যবস্হা করা; অপরিকল্পিতভাবে সরকারের অনুমোদন ছাড়া দেশের যত্রতত্র মাদ্রাসা গড়ে উঠার প্রবণতা রোধ করা; কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো এবং কারিগরি বোর্ডকে আরো সক্রিয় করা ও বেসরকারি শিক্ষকদের আর্থিক সুবিধা প্রদানের বিষয়ে বিশেষ করে পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, বাড়ি ভাড়া, মেডিকেল ভাতা সম্মানজনক হারে বৃদ্ধি সর্বোপরি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের উদ্যোগ গ্রহন ।

সভায় শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী স্বাশিপ উল্লেখিত ৯ দফা দাবির সাথে একতম পোষন করেন। তিনি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ সহ বেসরকারি শিক্ষক কর্মচারীদের উৎসব ভাতাসহ আর্থিক বিষয়গুলো সমাধানে তার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।