শনিবার, ২৭ জুলাই ২০২৪

| ১২ শ্রাবণ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

কোটা পুনর্বহালের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন বিক্ষোভ মিছিল 

নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:৪৬, ৯ জুন ২০২৪

কোটা পুনর্বহালের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন বিক্ষোভ মিছিল 

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল আদেশের বিরুদ্ধে মানববন্ধন করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
রবিবার (৯ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

এইসময় শিক্ষার্থীরা  ‘কোটাধারী মেধাবীরা তোমাদেরই তো দেশ। যুদ্ধ করেনি আমার দাদা, চলে যাই বিদেশ’, ‘কোটা পদ্ধতির পুণর্বহাল মানি না, মানবো না’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই।’ ইত্যাদি স্লোগান যুক্ত প্ল্যাকার্ড নিয়ে উপস্থিত ছিলেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযোদ্ধা সন্তান আহসান আলম শুভ বলেন, আমি একজন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, তবুও আমি চাই এই দেশ থেকে কোটা পদ্ধতি বাতিল করা উচিত। মেধার সুবিচার করা উচিত৷ যারা মেধাবী তারা কোটার কারণে ভালো জায়গায় জব পায় না। এই বৈষম্য নিরশনে কোটা পদ্ধতি বাতিল করা হোক৷ 

আন্দোলনকারী শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, যারা মুক্তিযুদ্ধ করেছে আমরা তাদের সম্মান করি। আমরা চাচ্ছি মুক্তিযোদ্ধাদের যত সুযোগ সুবিধা দেওয়ার প্রয়োজন তাদের তা দেওয়া হোক। কিন্তু উনার ছেলে, নাতি কেন সুযোগ সুবিধা ভোগ করবে? 
এটা মুক্তিযোদ্ধাদের একার অর্জন। ১৯৭১ সালে যে বৈষম্যের জন্যে আমরা স্বাধীনতা যুদ্ধ করেছি,তা এখন আবার চলে আসছে৷ আমি চাই কোটা পদ্ধতির সংস্কার হোক। 
  
আরেক শিক্ষার্থী হাসিবুল হোসেন বলেন, ২০১৮ সালে আমাদের অনেক ভাইয়েরা কোটা নিয়ে আন্দোলনে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রধানমন্ত্রীর কাছে আমরা আবেদন জানাই যেনো কোটা পদ্ধতির সংস্কার করা হোক।           

বক্তব্য শেষে বিক্ষোভ মিছিল গোলচত্তর প্রদক্ষিণ করে। এইসময় তারা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই’, ‘একাত্তোরের হাতিয়ার গর্জে উঠো আরেকবার’ বলে স্লোগান দেন।