শুক্রবার, ১৭ মে ২০২৪

| ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

তীব্র গরমে ছুটি বাড়ল স্কুল-কলেজ-মাদ্রাসায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৩, ২০ এপ্রিল ২০২৪

তীব্র গরমে ছুটি বাড়ল স্কুল-কলেজ-মাদ্রাসায়

তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকসহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধীণ সব শিক্ষা প্রতিষ্ঠান। পবিত্র মাহে রমজান ও ঈদ উল ফিতরের ছুটি শেষে রবিবার খোলার কথা ছিল প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান। ঈদের পর বেসরকারি ধারায় পরিচালিত বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এরই মধ্যে ক্লাস চালু করেছিল।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে আলাদা বিজ্ঞপ্তি দিয়ে এই ছুটি আগামী ২৭ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। অপরদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, তীব্র তাপদাহের কারণে পরবর্তী তারিখ ঘোষিত না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ক্লাস বন্ধ থাকবে।

সারাদেশে চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে বরং আরও ছুটি বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন অভিভাবকরা। সার্বিক দিক বিবেচনায় সরকারের পক্ষ থেকে ছুটি বৃদ্ধির ঘোষণা এলো।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রথমে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধের ঘোষণা দিয়েছিল। পরে বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, চলমান তাপপ্রবাহে শিশুশিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুকল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অফিসের পরামর্শে মাউশির অধীন সরকারী ও বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে পরের দুই দিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় ২৮ এপ্রিল স্কুল-কলেজ খুলবে। আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন সাপেক্ষে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে বলে জানানো হয় মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে।

তীব্র তাপদাহের প্রভাবে স্বাস্থ্যঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সঙ্গে চলাফেরার জন্য পরামর্শ দেওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে।

এজেড