মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

| ১৪ ফাল্গুন ১৪৩০

Campus Bangla || ক্যাম্পাস বাংলা

মোনালিসা চিত্রকর্মে স্যুপ ছুড়ে মারার নেপথ্যে!

ক্যাম্পাস ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ২৯ জানুয়ারি ২০২৪

মোনালিসা চিত্রকর্মে স্যুপ ছুড়ে মারার নেপথ্যে!

ছবি- সংগ্রহিত

লিওনার্দো দা ভিঞ্চির ১৬ শতকের বিখ্যাত চিত্রকর্ম মোনালিসার ওপর স্যুপ ছুঁড়ে প্রতিবাদ জানিয়েছেন দুই নারী। তবে চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাঁচ দিয়ে সুরক্ষিত থাকায় এর কোনো ক্ষতি হয়নি।

রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত ল্যুভর মিউজিয়ামে এ ঘটনা ঘটে।

স্কাই নিউজ জানিয়েছে, মোনালিসাকে টার্গেট করা ওই দুই নারী জলবায়ু এক্টিভিস্ট। তারা ‘স্বাস্থ্যকর ও টেকসই খাদ্য’-এর অধিকারের দাবি জানিয়েছেন। স্যুপ ছুঁড়ে মারার ওই ভিডিওটি এরইমধ্যে ভাইরাল হয়েছে মাইক্রোব্লগিং সাইট এক্সে।

ভিডিওতে দেখা গেছে, এমন ঘটনায় স্তম্ভিত হয়ে যান মিউজিয়ামে থাকা দর্শনার্থীরা। অনেকেই মোবাইল বের করে এই অদ্ভুত কাণ্ডের ভিডিও করতে থাকেন।

ভিডিওতে দেখা যায় ওই দুই নারী বলছেন, আমাদের কৃষি ব্যবস্থা অসুস্থ। এর আগে ২০২২ সালে অক্টোবরেও চিত্রকর্মটির দিকে কেক ছুড়ে মেরেছিলেন এক প্রতিবাদকারী। কেক ছুড়ে তিনি মানুষকে ‘পৃথিবীর কথা ভাবতে’ আহ্বান জানানোর বার্তা দিয়েছিলেন।

মোনালিসা ছাড়াও বিশ্বের বিভিন্ন স্থানে চিত্রকর্মকে টার্গেট করে জলবায়ু এক্টিভিস্টদের আক্রমণের ঘটনা বেড়েই চলেছে।

উল্লেখ্য, মোনালিসা ১৯৫০ এর দশকের গোড়ার দিকে নিরাপত্তা কাচ দিয়ে সুরক্ষিত করা হয়। এক দর্শনার্থী চিত্রকর্মটির দিকে অ্যাসিড ছুড়ে মারার পর এটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। তারপরেই এটিকে সুরক্ষিত করার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। ২০১৯ সালে জাদুঘর কর্তৃপক্ষ মোনালিসাকে বুলেটপ্রুফ গ্লাস দিয়ে ঢেকে দেওয়ার ঘোষণা দেয়।